1. shahalom.socio@gmail.com : admin :
  2. zahangiralam353@gmail.com : Channel Inani :
শনিবার, ২৩ জানুয়ারী ২০২১, ০১:৫৮ পূর্বাহ্ন
শিরোনাম
মাতারবাড়ীতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে নিহত ৩, আহত ১২ জন নাইক্ষ্যংছড়িতে বিজিবি-ইয়াবাকারবারি বন্দুকযুদ্ধে নিহত-১, বন্দুক ও ইয়াবা উদ্ধার মহেশখালীতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে আনোয়ার নামের  এক যুবকের মৃত্যু! মহেশখালীর (ভূমি)অফিসের উপ-সহকারী কর্মকর্তা(তহসিলদার)জয়নাল দুদকের হাতে আটক! কক্সবাজার ঈদগাঁও থানার শুভ উদ্বোধন রামুর ঈদগড়ে সেচ্ছাসেবক লীগের ১ নং ওর্য়াড কমিটি গঠন ২০ জানুয়ারী ঈদগাঁও থানার উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন এমপি মহেশখালীতে জমি সংক্রান্ত বিরোধের জের দুই নারী আহত,থানায় এজাহার দায়ের চট্টগ্রামে জাতীয় পার্টি’র চেয়ারম্যান জিএম কাদের এমপির সুস্থতা কামনায় দোয়া কর্মসূচি মহেশখালী পৌরসভায় নাগরিক সমাবেশ ও উন্নয়ন শীর্ষক আলোচনা সভায় সিনিয়র সচিব হেলালুদ্দীন!

বঙ্গোপসাগর থেকে উদ্ধার ৩৯৬ রোহিঙ্গার দায়িত্ব নিয়েছে ইউএনএইচসিআর

  • আপডেট করা হয়েছে বৃহস্পতিবার, ১৬ এপ্রিল, ২০২০
  • ১৩০ বার পড়া হয়েছে

 

বাংলারজমিন
বঙ্গোপসাগর থেকে উদ্ধার হওয়া ৩৯৬ রোহিঙ্গার দায়িত্ব নিয়েছে ইউএনএইচসিআর।
আজ উদ্ধার হওয়া রোহিঙ্গাদের ইউএনএইচসিআরের নিকট হস্তান্তর করা হয়েছে। রোহিঙ্গাদের মধ্যে বেশীর ভাগই অসুস্থ রয়েছেন। তাদেরকে ১৪ দিনের কোয়ারেন্টিনে রাখা হবে।
বুধবার (১৫ এপ্রিল) দিবাগত রাত ৯টার দিকে টেকনাফের বাহারছড়া ইউনিয়ন পরিষদের ৬নং ওয়ার্ডে মেরিন ড্রাইভ রোডের পশ্চিম পার্শ্বে জাহাজপুরা ঘাট এলাকা মিয়ানমারের একটি ট্রলার থেকে তাদের উদ্ধার করেছে বাংলাদেশ কোস্ট গার্ড।
কোস্ট গার্ড পূর্ব জোনের মিডিয়া কর্মকর্তা এম হায়াত ইবনে সিদ্দিক জানান, বাহারছড়া জাহাজপুর ঘাট থেকে কিছু দূরে একটি ফিশিং ট্রলার ভাসমান অবস্থায় রয়েছে- এই তথ্যের ভিত্তিতে অভিযানে গিয়ে ফিশিং ট্রলারটিকে উদ্ধার করে ঘাটে নিয়ে আসে কোস্ট গার্ড।
এ সময় ট্রলারটিতে ৩৯৬ রোহিঙ্গা মিয়ানমার নাগরিকদেরকে পাওয়া যায়। পরবর্তীতে পুলিশ ও বিজিবির সহায়তায় তাদেরকে ঘিরে রাখা হয় এসময় উদ্ধারকৃত রোহিঙ্গা মিয়ানমার নাগরিকদের খাবার প্রয়োজনীয় প্রাথমিক চিকিৎসা ও সেবা প্রদান করে।
উদ্ধারকৃত এক জনের সাথে কথা বলে তারা জেনেছে, বিগত ৫৮ দিন যাবৎ ট্রলারটি সাগরে ভাসছিল। উদ্ধারকৃত রোহিঙ্গা মিয়ানমার নাগরিকরা বিভিন্ন ক্যাম্প হতে মালয়েশিয়া যাবার উদ্দেশ্যে সমুদ্রে পাড়ি জমায়। কিন্তু মালয়েশিয়া সমুদ্র সীমানায় গেলে মালয়েশিয়ান কোস্ট গার্ড তাদের আটক করে। পরে তাদেরকে আটক করে কিছু খাবার, পানি ও জ্বালানী প্রদানপূর্বক বাংলাদেশের দিকে ফেরত পাঠিয়ে দেয়া হয়।
পরবর্তীতে তারা সেখান থেকে চলে এসে মিয়ানমারে প্রবেশের চেষ্টা করলে মিয়ানমার নৌবাহিনী তাদের আটক করে বাংলাদেশের দিকে পাঠিয়ে দেয় বলে জানায় উদ্ধারকৃত একজন রোহিঙ্গা নাগরিক।

রোহিঙ্গাদের কয়েকজন জানিয়েছে, যাত্রাকালে তাদের সংখ্যা ৫১৫ জন ছিল। অসুস্থতা ও অভুক্ত থাকার দরুন ১১৯ জনের সলিল সমাধি হয়েছে গভীর সাগরে।
এদিকে ইউএনএইচসিআরের একটি সুত্র জানিয়েছেন, রোহিঙ্গাদের বহনকারী জাহাজটি মালয়েশিয়ায় আটক করা হয়েছিল। পরে রোহিঙ্গাসহ জাহাজটিকে বাংলাদেশের দিকে ফেরত পাঠায় তারা। মালয়েশিয়া ফেরত উদ্ধার হওয়া রোহিঙ্গাদের মধ্যে বেশীরভাগই অসুস্থ রয়েছেন। কোয়ারেন্টিনে রেখে চিকিৎসা দেওয়া হবে তাদের। তারা দীর্ঘদিন সাগরে অনাহারে ছিল। আর বিশ্বজুড়ে চলমান করোনাভাইরাস থেকে বাঁচতে তাদেরকে ট্রানজিট পয়েন্টের ১৪ দিনের কোয়ারেন্টিনে রাখা হবে

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Designed by: Nagorik It.Com