1. shahalom.socio@gmail.com : admin :
  2. zahangiralam353@gmail.com : Channel Inani :
সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ১০:২৯ অপরাহ্ন
শিরোনাম
মহেশখালীতে জমি সংক্রান্ত বিরোধের জের দুই নারী আহত,থানায় এজাহার দায়ের চট্টগ্রামে জাতীয় পার্টি’র চেয়ারম্যান জিএম কাদের এমপির সুস্থতা কামনায় দোয়া কর্মসূচি মহেশখালী পৌরসভায় নাগরিক সমাবেশ ও উন্নয়ন শীর্ষক আলোচনা সভায় সিনিয়র সচিব হেলালুদ্দীন! কোন হত-দরিদ্র মানুষ শীতে কষ্ট পাবেনা সিনিয়র সচিব হেলাল উদ্দীন। মহেশখালীতে আবদুল গফুর হত্যাকান্ডে ৮ জনের বিরুদ্ধে মামলা,বিচারের দাবীতে বিক্ষোভ মিছিল! বালুখালী টিভি টাওয়ার সংলগ্ন সড়ক দুর্ঘটনায় টমটম চালকসহ নিহত-২: আহত-২ মহেশখালীতে আবদুল গফুর নামে এক ব্যক্তিকে কুপিয়ে হত্যা রামুতে ফুটবলার বিজন বড়ুয়া সড়ক উদ্বোধন করেন এমপি কমল রামুর ঈদগড়ে ডিবি পুলিশের অভিযানে ৩ কোটি টাকার ইয়াবা উদ্ধার আটক ১ মহেশখালীতে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে নারীসহ আহত ২,থানায় এজাহার দায়ের!

সব মানুষেই চায় সুখী হতে”

  • আপডেট করা হয়েছে রবিবার, ১৭ মে, ২০২০
  • ১৩৯ বার পড়া হয়েছে

‘মারজান চৌধুরী ‘
প্রতিটি মানুষেই সুখী হতে চায়। এমন কেউ পৃথিবীতে আছে কি যে সুখী হতে চায় না? পৃথিবীতে সুখী হতে চায় না এমন লোক একজনও খুঁজে পাওয়া অসম্ভ। কীভাবে আসে সুখ? এ নিয়ে ভিন্নজনের ভিন্নমত রয়েছে। অনেকেই ভাবেন- শিক্ষা- দিক্ষা,অর্থকড়ি, সন্তান-সন্ততি,পারিবার, সামাজিক ও অর্থনৈতিক প্রতিপত্তি মানুষেকে সুখী করতে পারে।

বিশ্বের বিভিন্ন দেশে জরিপ চালিয়ে দেখা গেছে, এসব অর্জন আসলে মানুষকে সুখী করতে পারে না। সোনার হরিণ। যেন লাখ লাখ মানুষের জন্য প্রকৃত সুখ। তারা সুখ কিন্তে চায়, গাড়ি, বাড়ি, অলংকার, কাপড় -চোপড় বা ধন -দৌলতের মতো প্রাপ্তি মানুষকে সাময়িকভাবে কিছুটা সুখী হলে ও প্রকৃতপক্ষে স্থায়ী সুখপ্রাপ্তির জন্য এসব অর্জন বড় ভূমিকা পালন করে না বলে সমাজ বিজ্ঞানী, মনোবিজ্ঞানী বা চিকিৎসকবিজ্ঞানীরা মনে করেন।

মনোবিজ্ঞানীরা বলেন, সুখ বৈষয়িক বা জগতেক কনো ব্যাপার নয়, সুখ বহুলাংশে মনস্তাত্ত্বিক বা আধ্যাত্নক ব্যাপার। অনেক মনোবিজ্ঞানীরা বলেন, সুখ বৈষয়িক বা জাগতিক কোন ব্যাপার নয়, সুখ বহুলাংশে মনস্তাত্ত্বক বা আধ্যাত্নিক ব্যাপার।

অনেক মনোবিজ্ঞানী বলেন সুখ হল জেনেটিক বা বংশানুগতি সম্বন্ধেয়। আবার কিছু বিজ্ঞানী তাদের বৈজ্ঞানীক আবিস্কারের সূত্র ধরে বলেছেন, তারা মস্তিস্কের এমন কিছু অংশ নির্ণয় করেছেন, যেখান থেকে সুখ নিঃসৃত হয়।
(লেখক- সাংবাদিক ও মানবাধিকার কর্মী)

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Designed by: Nagorik It.Com